October 25, 2021, 1:31 pm

প্রাথমিক শিক্ষকদের বদলী শুরু সফটওয়্যারের কাজ শেষে

আজিজুর রহমান
  • প্রকাশের সময়ঃ Friday, September 24, 2021
  • 47 বার
dpe
প্রাথমিক শিক্ষা অধিদপ্তর

কোভিড-১৯ পরিস্থিতি নিয়ন্ত্রণে আসায় পূণরায় বিদ্যালয়ের শ্রেণি কার্যক্রম শুরু হয়েছে প্রাথমিকে। এবার শ্রেণিকক্ষে সশরীর পাঠদান শুরু হওয়ায় আগামী জানুয়ারি থেকে শিক্ষক বদলি কার্যক্রম শুরু করতে চায় প্রাথমিক শিক্ষা অধিদপ্তর। সূত্রমতে, শিক্ষক বদলির সংশোধিত নীতিমালার কাজ শেষ হলে আগামী ২২ সালের জানুয়ারি থেকে মার্চ পর্যন্ত প্রাথমিক শিক্ষকদের বদলি সংক্রান্ত কাজ চলবে বলে জানা গেছে।

প্রাথমিক শিক্ষা অধিদপ্তর-ডিপিই থেকে পাওয়া তথ্য মতে, আগামী বছরের প্রথম থেকে ডিজিটাল পদ্ধতিতে অনলাইনে সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক বদলি কার্যক্রম শুরু করা হতে পারে।

আর এজন্যই শিক্ষকদের বদলি কার্যক্রম পরিচালনা করার অনলাইন ভিত্তিক সফটওয়্যারের কাজ ডিসেম্বরের মধ্যে শেষ করতে চায় অধিদপ্তর। আর এই কাজ শেষ হলে, আগামী বছরের প্রথম তথা জানুয়ারি থেকে অনলাইনে শিক্ষক বদলি কার্যক্রম শুরু করা হবে।

এরপর বদলি হতে আগ্রহীদের নতুন করে সফটওয়্যারের মাধ্যমে আবেদন করতে বলা হবে। আবেদনকৃত শিক্ষক প্রাপ্যতা ও যৌক্তিকতার ভিত্তিতে পচ্ছন্দের বিদ্যালয়ে বদলি করা হবে বিনা দূর্নীতির মাধ্যমে।

এর আগেই প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সিনিয়র সচিব আকরাম আল হোসেন থাকা কালীন জানা যায়, সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক বদলি নিয়ে নানা ধরনের অনিয়ম ও দুর্নীতির অভিযোগ রয়েছে। সেসময়ই এসব বন্ধে এই বদলি কার্যক্রম অনলাইনভিত্তিক করার সিদ্ধান্ত নেওয়া হয়।

এজন্য একটি সফটওয়্যার তৈরি করে এর মাধ্যমে শিক্ষক বদলি কার্যক্রম পরিচালনা করার কথা বলা হয়। সর্বশেষ সেই সফটওয়্যার তৈরির কাজের অনেক অগ্রগতি হয়েছে।

এর আগে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়  সুত্রে জানানো হয়েছিল, সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী মো. জাকির হোসেন ও ডিপিইর মহাপরিচালক সহ একই মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তাদের উপস্থিতিতে এটি পরীক্ষা মূলক উপস্থাপন করা হয়। কিন্তু এতে অপশনগত কিছু ত্রুটি ধরা পড়লে সেগুলো সংশোধন করতে বলা হয়। অধিদপ্তর সূত্রে জানা গেছে, আগামী ডিসেম্বর মাসের মধ্যে এসংক্রান্ত সকল কাজ শেষ হলে জানুয়ারি থেকে প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক বদলি কার্যক্রম সম্পূর্ণ অনলাইনের আওতায় আনা হবে।

এবিষয়ে জানতে চাইলে ডিপিইর মহাপরিচালক আলমগীর মুহম্মদ মনসুর আলম জানান, অনলাইন বদলীর জন্য আগামী ডিসেম্বরের মধ্যে সফটওয়্যারের কাজ শেষ করতে নতুন করে আবারো কাজ শুরু করা হয়েছে। এছাড়া কোভিড-১৯ পরিস্থিতির কারণে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকায় প্রাথমিক শিক্ষক বদলি কার্যক্রম বন্ধ রাখা হয়েছে। এখন সশরীর পাঠদান কার্যক্রম শুরু হওয়ায় জানুয়ারি থেকে শিক্ষক বদলি করা হতে পারে। যে বদলীর কাজ মার্চ পর্যন্ত চলবে।

তিনি বলেন, ডিসেম্বরের মধ্যে বদলী  সফটওয়্যার তৈরি সম্পন্ন হলে ডিজিটাল মাধ্যমে এ সংক্রান্ত কাজ করা হবে।

তিনি আরও বলেন, শিক্ষক বদলি নিয়ে অনিয়ম-দুর্নীতির অভিযোগ প্রায় শোনা যায়। প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের এক শ্রেণির কর্মকর্তা-কর্মচারীদের সঙ্গে যোগসাজশে শিক্ষকদের কাছ থেকে দালালরা হাতিয়ে নেয় লাখ লাখ টাকা। অভিযোগটি আমরা আমলে নিয়ে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় আগে থেকেই অনলাইনে শিক্ষক বদলির উদ্যোগ নেয়। কিন্তু করোনা সংক্রমণ পরিস্থিতির কারণে গত দুই বছর ধরে এ কার্যক্রম স্থগিত রয়েছে।

উল্লেখ্য, গত ২১ সেপ্টেম্বর গণশিক্ষা প্রতিমন্ত্রী রংপুর পিটিআইতে বলেন, “কোভিড-১৯ অতিমারির কারণে প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকসহ অনেক কর্মকর্তার কর্মস্থল বদলি কার্যক্রম স্থগিত আছে। খুব দ্রুত সময়ের মধ্যে বদলি প্রক্রিয়া সম্পন্ন করতে অনলাইনে এর প্রস্তুতি নেয়া হচ্ছে।

শেয়ার করুনঃ

এই বিভাগের আরও সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

© 2021 Shiksha Pratidin | All rights reserved.
Theme Developed BY ThemesBazar.Com